ভাইরাল তথ্যচেক

ফেসবুকে প্রতিনিয়ত পোস্ট দিয়ে মানুষ বিভিন্ন রকম তথ্য শেয়ার কর। আমাদের অনেকেই এগুলো শেয়ার করে থাকি। কিন্তু আমরা কি এর সত্যতা খুঁজি? হয়তো না। এতে করে অনেক মিথ্যা তথ্যকে নিজেদের অজান্তে ছড়িয়ে দিই।ফলে অনেক সত্য ঘটনা মিথ্যা তথ্যের আড়ালে হারিয়ে যায়।

এখন আপনাদের মনে প্রশ্ন হল আপনি কিভাবে বুঝবেন কোন একটি পোস্ট বা তথ্য সত্য কিনা? কারা, কখন, কোথায় থেকে ফেসবুকে ছড়িয়েছে? হ্যা, চেষ্টা করলেই আপনি তা করতে পারেন।

ভাইরাল পোস্ট যাচাই বা গুজব শনাক্ত যেভাবে করবেনঃ

ভাইরাল হচ্ছে এমন পোস্ট বা তথ্যের সত্যতা যাচাইয়ের সহজ উপায় হচ্ছে Google ও Facebook Search. পোস্টের তথ্যটি লিখে সার্চ দিয়ে যদি দেখা যায় ঐ তথ্য নিয়ে মূল ধারার গণমাধ্যম নিউজ করেনি তাহলে সেটা ফেইক হতে পারে। 

যেমন, সায়মা ওয়াজেদ পুতুল উপনির্বাচনে অংশ নিচ্ছেন এমন একটি তথ্য ১৯ আগস্ট ফেসবুকে ছড়িয়ে পড়ে। উপরের পদ্ধতি অনুসরন করে প্রথমেপুতুল উপনির্বাচনেএই keyword দিয়ে manually দিলে আপনি স্বল্প অথবা অপরিচিত কয়েকটি অনলাইন পোর্টালের নিউজ পাবেন যেখানে বলা হয়েছে পুতুল উপনির্বাচনে অংশ নেয়ার তথ্য সঠিক না। সার্চে আপনি প্রথম সারির কোন মিডিয়ায় এসম্পর্কিত সংবাদ পাবেন না। তথ্যটি ভুয়া বলে প্রথম সারির কোন মিডিয়া এ নিয়ে সংবাদ করেনি।

তবে উপরের পদ্ধতিতে আপনি প্রথমিক ধারনা পেলেও পুতুল উপনির্বাচনে অংশ নিচ্ছেন কিনা তা নিশ্চিত হতে আপনাকে আরেকটু সময় ব্যয় করতে হবে। whopostedwhat.com নামের Tool ব্যবহার করলে আপনাকে বের করতে হবে এই ধরনের গুজব কোথায় থেকে, কারা, কবে ছড়িয়েছে 

কীভাবে ব্যবহার করবেন এই Tool?

প্রথমে আপনার পছন্দ মত যেকোনো একটি ব্রাউজার ওপেন করুন |

তারপর আপনি www.whopostedwhat.com এই লিংকে চলে যান।

এই লিংকে যাওয়ার পর দেখবেন specific day, specific month, specific year ক্যাটাগরি।

Specific day এর কোন পোস্ট খুঁজতে হলে specific day অপশনে পোস্ট এর কিছু keyword ব্যবহার করতে পারেন, যেমন ধরুন

পুতুল উপনির্বাচনেএই keyword ব্যবহার করে, posts about এর পাশে দেখবেন তারিখ অনুসন্ধান করার অপশন, আপনার সন্দেহজনক তারিখ বেছে নিয়ে search বাটনে ক্লিক করুন। তখন দেখা যাবে ফেসবুক Redirect করে আপনাকে নিদিষ্ট তারিখের পোস্টে নিয়ে যাবে। তখন আপনি কাঙ্খিত ফলাফল পেয়ে যাবেন।

Specific month, specific year এমনভাবেও তথ্য বের করা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *