ভিডিওচেক

বলা হয় একটা ছবি যদি ১০০০ শব্দের সমান হয় তাহলে একটা ভিডিও তার চেয়েও বেশী শক্তিশালী, মানুষের কাছে গ্রহনযোগ্য এবং বিশ্বাসযোগ্য। 

আপনাদের নিউজফিডে প্রতিনিয়ত কোন না কোন ভিডিও ভেসে উঠছে। অনেক ভিডিওতে এমন সব শিরোনাম ও কাভার দেয়া হয় যেন আপনি সহজেই আকৃষ্ট হন। অথচ এসব অনেক ভিডিও তৈরি করা হয়েছে জোড়াতালি দিয়ে অপপ্রচারের উদ্দেশ্য এবং আপনাকে বোকা বানিয়ে বেশী বেশী লাইক আর শেয়ার পাওার জন্য। না জেনে অনেকেই তা ফেসবুকে আর ইউটিয়ুবে শেয়ার করছে এবং প্রতারনার শিকার হচ্ছে।

Factখুঁজিআজান বিষয়ে মুক্তিযুদ্ধ মন্ত্রীর মন্তব্য নিয়ে বিভ্রান্তিএই শিরোনামে একটি ফ্যাকচেক স্টোরি করার সময় এসম্পর্কিত বেশ কিছু ভিডিও ইউটিউবে দেখতে পায়, যেগুলো এডিটেড বা বানানো। পৃথিবীর বিভিন্ন দেশে এই প্রবণতা অনেক বেশী দেখা গেলেও বাংলাদেশ এখন পর্যন্ত অনেক সীমিত।

এখন আপনি কিভাবে অনুসন্ধান করবেন একটি ভিডিও আসল নাকি বানানো? Fake news devunker by InVID & WeVerify নামের টুল দিয়ে আপনি তা করতে পারেন। এক্ষেত্রে আপনাকে কয়েক নিম্নের ধাপগুলো অনুসরণ করতে হবে।

ধাপ আপনার Google Chrome ব্রাউজার টি খুলে Fake news devunker by InVID & WeVerify লিখে সার্চ করুন। তারপর যে URL টি আসবে ক্লিক করুন

ধাপ ২ – তারপর Add to Chrome অপশনে ক্লিক করুন।

ধাপ ৩ – Add to Chrome অপশনে ক্লিক করারর পর checking এর জন্য সময় নেবে, তারপর Add Extension অপশনে ক্লিক করুন।

ধাপ ৪ – তারপর YouTube Thumbnails অপশনে ক্লিক করুন এবং আপনি যে ইউটিউব ভিডিওর url টি search অপশনে দিন।

তারপর submit অপশনে ক্লিক করুন।

ধাপ ৫ – Submit অপশনে ক্লিক করার সাথে সাথে YouTube Thumbnails Reverse Search করে  আপনার সন্দেহজনক YouTube video url টির Thumbnails Redirect করে Google এ নিয়ে যাবে অনুসন্ধান করার জন্য।

তখন আপনি সহজে বুঝতে পারবেন কোন Main stream Media সংবাদ প্রকাশ করেছে কিনা, যদি না করে থাকে তাহলে বুঝতে হবে এই ভিডিওটি ফেইক এবং মনগড়া।

এছাড়াও আরও কিছু টুলস ও সফটওয়্যার আছে 

 Feedly

    • Feedly হলো একটি আরএসএস রিডার যা ব্রাউজার প্লাগইন এবং মোবাইল অ্যাপ্লিকেশন হিসেবেও ব্যবহার হয়। তবে ব্লগ বা ওয়েবসাইটগুলির পাশাপাশি ইউটিউব চ্যানেল এর ভিডিও সংগ্রহ করে সেই ভিডিওর আসল অস্তিত্ত খুজে বের করে এবং সত্যতা যাচাই করে।

 

  1. Youtube Geosearch 
    1. এই টুলস এর কাজ হলো অনলাইনে বিভিন্ন ভিডিওর আপলোড এর সঠিক দিন তারিখ এবং কোন স্থান থেকে ভিডিওটি আপলোড হয়েছে, সেই সম্পর্কে সকল তথ্য বের কর

 

Youtube Data Viewer

কোনো ভিডিওর থেকে কিছু অংশ নিয়ে অন্য কোনো ভিডিও তে সেটি ব্যবহার করা হয়েছে কিনা, এবং কোন ভিডিও থেকে সেটি নেয়া হয়েছে, তা খুঁজে বের করা এই ট্যুলস এর কাজ। 

 

Frame by Frame for Youtube

  • এটি এমন একটি ট্যুলস, যার মাধ্যমে ইউটিউব ভিডিওর প্রতিটি ফ্রেম বাই ফ্রেম ইচ্ছা মত ভিডিও টি দেখা যায়। এতে করে ক্ষুদ্র থেকে ক্ষুদ্র পরিবর্তনও চোখে ধরা পরে। ফেক ভিডিওর সনাক্ত করণে এটি কিছুটা হলেও উপকারি

Montage

  • এই ট্যুলস এর মাধ্যমে ইউটিউবের ভিডিওর মুল উৎস খুঁজে বের করা যায়। কিছু কিওয়ার্ড এর মাধ্যমে ভিডিও টি কবে, কোথা থেকে, কে, কখন ভিডিও টি সর্বপ্রথম আপলোড করেছিল, তা বের করা যায়। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *