গুজব, অপপ্রচার

দীপু মণির বক্তব্য নিয়ে গুজব

Factখুঁজি প্রতিবেদক, ৭ জুন ২০২০ 

শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনির একটি উক্তি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। অনেকে বিশ্বাস করে এটা শেয়ার করছে এবং বিভিন্ন ধরনের কমেন্ট দিচ্ছে। ফলে তার উক্তিটি ভাইরাল হয়ে পড়ছে। বিভিন্ন ভাবে যাচাই করে দেখা গেছে শিক্ষামন্ত্রী এমন ধরনের কোন মন্তব্য করেননি। এটি মিথ্যা। একটি চক্র মানুষকে বিভ্রান্ত করার উদ্দেশ্যে তাকে জড়িয়ে এমন অপরপচার চালাচ্ছে।

ভাইরাল হওয়া বক্তব্যে দাবি করা হয়েছে যে দীপু মণি বলেছেন, “সন্তান এক বছর পড়ালেখা না করলে মূর্খ হবে না, কিন্তু করোনা ভাইরাস শিক্ষা প্রতিষ্ঠানে ছড়িয়ে পড়লে বহু মায়ের কোল খালি হবে।” তবে খোজ নিয়ে জানা যায় শিক্ষামন্ত্রী কোথাও এ ধরণের কোন মন্তব্য করেননি। 

শিক্ষা মন্ত্রণালয়ের গণসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এ বিষয়ে Factখুঁজিকে জানিয়েছেন, “শিক্ষামন্ত্রী এ ধরণের কোন বক্তব্য কোথাও দেননি। এমন ধরণের শব্দ চয়ন তিনি কোনদিনও করেন না।” ফেসবুকে পোস্টে দিয়েও https://www.facebook.com/ma.khair.129 এমন অপপ্রচারের বিষয়ে তিনি সতর্ক করেছেন। 

কোন কোন পোস্টে ইনডিপেনডেন্ট টেলিভিশনের লোগো ব্যবহার করে গণমাধ্যমটির বরাত দিয়ে দীপু মনির এই মিথ্যা সংবাদটি ছড়ানো হচ্ছে। এ বিষয়ে ইনডিপেনডেন্ট টেলিভিশনের ডিজিটাল ইউনিটের প্রধান সঞ্জয় দে জানান, তারা এধরণের (দীপু মনির বক্তব্য নিয়ে) কোন সংবাদ প্রচার করেননি।

করোনা মহামারীর কারনে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করার পর শিক্ষা কার্যক্রম এবং স্কুল খোলার বিষয়ে দীপু মণি বেশ কিছু মন্তব্য করলেও ভাইরাল হওয়া খবরটি মিথ্যা, কেবলই গুজব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *