ফেইক নিউজ

“নুরু ধর্ষণ মামলায় আটক” বলে মিডিয়ার ভুল সংবাদ পরিবেশ

Factখুঁজি প্রতিবেদক, ২২ সেপ্টেম্বর ২০২০

মূল ধারার বেশ কয়েকটি সংবাদ মাধ্যমসহ অনেক মিডিয়া গত রাতে (সোমবার রাতে) সংবাদ প্রকাশ করে যে ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরকে ধর্ষণ মামলায় আটক করা হয়েছে। এটি সম্পূর্ণভাবে ভুল।

প্রক্রিত ঘটনা হল আইন বহির্ভূত ভাবে রাস্তা আটকে প্রতিবাদ সমাবেশ এবং পুলিশকে আক্রমনের অভিযোগে পুলিশ রাজধানীর মৎস্য ভবন থেকে নুরুকে আটক করে। আর কয়েক ঘণ্টা মধ্যেই পুলিশ হেফাজত থেকে তাকে ছেড়ে দেয়া হয়।

খোজ নিয়ে জানা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী নুরুসহ ছয় জনের বিরুদ্ধে ধর্ষণ মামলা দায়ের করে। এর প্রতিবাদে নুরু তার সমর্থকদের নিয়ে মিছিল বের করে। মিছিল মৎস্য ভবনের কাছে যাওয়ার পর পুলিশের সাথে নুরু ও তার সমর্থকদের মধ্যে বাদানুবাদ হয়। এর জের ধরে পুলিশ নুরুসহ সাত জনকে সেখান থেকে আটক করে।

বিভিন্ন গনমাধ্যমের সংবাদ ও ঘটনার সময় উপস্থিত ছিলেন এমন কয়েকজন সাংবাদিকের সাথে কথা বলে জানা যায়, যেহেতু নুরুর বিরুদ্ধে ধর্ষণ মামলা হয়েছে এবং এর প্রতিবাদে তিনি বিক্ষোভ মিছিল বের করেন, সেকারনে সংবাদকর্মীগন ধরেই নেন যে তাকে ধর্ষণ মামলাতেই আটক করা হয়েছে।

এধরণের মারাত্মক ভুল হওয়ার পেছনে অন্যতম বড় কারন হল অশুভ প্রতিযোগিতা। সবার আগে নিউজ দেয়ার এই প্রতিযোগিতার কারনে ঘটনাস্থলে উপস্থিত সাংবাদিকরা যাচাই না করে তাড়াহুড়ো করে সংবাদ পরিবেশন করে। অন্যান্য অনেক মিডিয়াও তাদের ফলো করে একই ধরনের ভুল করে। ফলে নুরু ধর্ষণের অভিযোগে আটক হয়েছে এই অসত্য খবরটি Facebook ও YouTube এ ব্যপকভাবে ছড়িয়ে যায়।

Channel24, Ekushey Television (ETV), DBC News, সমকাল, যুগান্তর, জনকন্ঠ and আমাদের সময়সহ অনেক সংবাদ মাধ্যম ভুলভাবে রিপোর্ট করে যে নুরুকে ধর্ষণ মামলায় আটক করা হয়েছে। নাম সর্বশ শত শত অনলাইন নিউজ পোর্টাল, ফেসবুক পেইজ ও গ্রুপ এবং YouTube চ্যানেল ভুল খবরটি শেয়ার করে। ফলে এটি ভাইরাল হয়ে পড়ে।

ভুল বুঝতে পেরে কোন কোন মিডিয়া নিজেদের সংশোধন করলেও অনেক মিডিয়া তা করেনি। ফলে ভুল খবরটি এখনও অনেক মিডিয়ার অনলাইনে ভেসে বেড়াচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *