রম্য-বিভ্রান্তিকর

“মেসি ঢাকা এফসি-তে খেলতে আসছেন” সংবাদ নয়, রম্য রচনা

Factখুঁজি প্রতিবেদক, ৫ সেপ্টেম্বর ২০২০

শনিবার ৫ সেপ্টেম্বর বাংলাদেশের শীর্ষ ইংরেজী দৈনিক দ্যা ডেইলি স্টার “Lionel Messi to sign for Dhaka FC” অর্থাৎ “ঢাকা এফসি-তে চুক্তিবদ্ধ হতে যাচ্ছেন মেসি” শিরোনামে একটি রম্য রচনা প্রকাশ করে। লেখাটির সকল তথ্যই কাল্পনিক। তবে এটিকে সংবাদ ভেবে অনেকেই বিভ্রান্ত হয়ে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেন, অনেকে তাতে লাইক দেন কমেন্ট করেন।

রম্য রচনায় ফুটবল দল, মেসির বেতন, বাফুফে এবং বিভিন্ন বিষয়ে মজা করে লেখা হয়। বুঝতে না পেরে অনেকে সেটা সত্য ভেবেই ভুল করেন। যারা ফুটবলের খুব একটা খোঁজ খবর রাখেন না তারাই এই ভুল করছেন। তারা বুঝতেই পারেননি এটা রম্য রচনা।

যদিও The Daily Star এ স্পষ্টভাবে উল্লেখ করা আছে যে এটি একটি রম্য রচনা। তবে নিউজটি শেয়ার করার পরে দেখে বোঝা যায় না যে এটি রম্য রচনা বিভাগ থেকে শেয়ার করা হচ্ছে। বিভ্রান্তির শুরু একারণেই। নিউজটি সোশ্যাল মিডিয়ায় ব্যপকভাবে ছড়িয়ে পড়ে এবং এটা নিয়ে আলোচনা-সমালোচনার শুরু হয়।

এ বিষয়ে The Daily Star-এর ক্রীড়া সম্পাদক বিশ্বজিৎ রায় Factখুঁজিকে বলেন, “শনিবারের নিয়মিত রম্য রচনার অংশ হিসেবে এটি প্রকাশিত হয়েছে পত্রিকার পাঠকদের বাড়তি বিনোদন দেয়ার জন্য।“

তবে দেশের অন্যতম ক্রীড়া বিশ্লেষক আজাদ মজুমদার মনে করেন, সাম্প্রতিক বিষয় নিয়ে রম্য রচনা না করাই ভাল, এতে বিভ্রান্তির সৃষ্টি হয়। বড় সংবাদ মাধ্যমের দায়িত্ব বিভ্রান্তি দূর করা, সৃষ্টি করা নয়।

ভাইরাল হওয়া রম্য রচনাটিতে RAsel Shamim নামের এক পাঠক মন্তব্য করেন, “সব দোষ পাবনা মেন্টাল হসপিটাল গার্ডদের, তারা সঠিকভাবে দায়িত্ব পালন করে নাই বিধায় এই আজব পাগল সাংবাদিক হাসপাতাল থেকে পালাইছে। এসব পাগল ছাগল রিপোর্টার দের ফেরত নেওয়ার জন্য আমি পাবনা হাসপাতাল কর্তৃপক্ষ কে বিনীত অনুরোধ জানাচ্ছি।“

MD Emdadul Haque Shaer নামের আরেক পাঠকের মন্তব্য, “Satire Articles are not for bangladeshi people, we are not properly informed so we will bash and endulge into criticism।“

লিওনেল মেসি এর আগে ঢাকার বঙ্গবন্ধু ফুটবল স্টেডিয়ামে ২০১১ সালের ৬ই সেপ্টেম্বর নাইজেরিয়ার বিপক্ষে একটি প্রীতি ম্যাচ খেলেছিলেন। ফলে তিনি বাংলাদেশে আসবেন এধরণের খবর সহজেই মানুষ বিশ্বাস করে। এটি আগেও দেখা গেছে। একারণে দ্যা ডেইলি স্টারের রম্য রচনাটিও অনেক পাঠকদের বিভ্রান্ত করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *